নির্বাচন নিয়ে মেননের বক্তব্যের ব্যাখ্যা চেয়ে ১৪ দলের চিঠি

ডেস্ক রিপোর্ট • একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননের দেওয়া বক্তব্যের ব্যাখ্যা জানতে চেয়েছে ১৪ দল। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) রাতে এ সংক্রান্ত একটি চিঠি মেননের কাছে পাঠানো হয়েছে। এদিন রাতে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও জোটের মুখপাত্র মোহাম্মদ নাসিমের ধানমন্ডির বাসভবনে ১৪ দলের বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী এই চিঠি পাঠানো হয়।

এ প্রসঙ্গে জানতে চাইলে মেনন বলেন, ‘ইতোমধ্যে এই সংক্রান্ত চিঠি পেয়েছি। দুই-একদিনের মধ্যেই এর জবাবও দেবো।’

বৃহস্পতিবারের বৈঠকে সভাপতিত্ব করেন সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া। বৈঠকে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সভাপতি মোহাম্মদ নাসিম, জাসদের সভাপতি হাসানুল হক ইনু, জাতীয় পার্টির (জেপি) সাধারণ সম্পাদক শেখ শহীদুল ইসলাম, জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার, তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভান্ডারী, গণতন্ত্রী পার্টির ডা. শাহাদাত হোসেন, জাতীয় পার্টির (জেপি) সভাপতিমণ্ডলীর সদস্য এজাজ আহমেদ মুক্তা, বাসদের রেজাউর রশীদ খান, ন্যাপের ইসমাইল হোসেন, কমিউনিস্ট কেন্দ্রের ডা. ওয়াজেদুল ইসলাম খান, তরিকত ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেজাউল হক চাঁদপুরী।

বরিশালে ওয়ার্কার্স পার্টির সম্মেলনে ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের জাতীয় নির্বাচন নিয়ে করা মেননের এক মন্তব্য নিয়ে বিস্তারিত আলোচনা হয়। ১৪ দলের বৈঠকে সর্বসম্মিতক্রমে সিদ্ধান্ত নেওয়া যে, মেনন যে বক্তব্য দিয়েছেন, তার সেই বক্তব্যের ব্যাখ্যা চেয়ে চিঠি দেওয়া হবে। পরে রাতেই মেননের কাছে চিঠি দেওয়া হয়।

বৈঠক থেকে ফেনীর সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদরাসার ছাত্রী নুসরাত জাহান রাফি হত্যা মামলার রায়ে ১৪ দল সন্তোষ প্রকাশ করে।

প্রসঙ্গত, গত ১৯ অক্টোবর বরিশালে ওয়ার্কার্স পার্টির সম্মেলনে রাশেদ খান মেনন বলেন, ‘গত নির্বাচনে জনগণ ভোট দিতে পারেনি।’ তার ওই বক্তব্যের পরিপ্রেক্ষিতে তীব্র নেতিবাচক প্রতিক্রিয়া হয় ক্ষমতাসীন আওয়ামী লীগ ও জোটের অন্য শরিক দলগুলোর মধ্যে। এরপর গত সোমবার (২১ অক্টোবর) রাতে মোহাম্মদ নাসিমের বাসায় ১৪ দলের জরুরি বৈঠক ডাকা হয়। কিন্তু সেখানে উপস্থিত হননি মেনন। পরদিন মঙ্গলবার ১৪ দলের গোলটেবিল বৈঠকেও যাননি তিনি।

অবশেষে বৃহস্পতিবার (২৪ অক্টোবর) আরেকটি জরুরি বৈঠক ডেকে তার বক্তব্যের ব্যাখ্যা জানতে চেয়ে চিঠি দেওয়া হয়।